কিভাবে ফ্রি ওয়েব হোস্টিং Cpanel সার্ভার তৈরি করবেন।

কিভাবে ফ্রি ওয়েব হোস্টিং Cpanel সার্ভার তৈরি করবেন।


কিভাবে একটি ফ্রি ওয়েব হোস্টিং Cpanel সার্ভার তৈরি করতে হয় তা আমি এই টিউটোরিয়ালের মাধ্যমে আপনাদের দেখাবো। 




প্রথমে আপনি আপনার সার্ভার বা কম্পিউটারে Ubuntu 20.04 ইনস্টল করে নিবেন আর কিভাবে Ubuntu 20.04 ইনস্টল করতে হয় তা আমি আমার ইউটুব চ্যানেলে ইতিমদ্ধে দেখিয়েছি। হয়তো আপনি আগের Ubuntu ভার্সনে ইনস্টল করতে পারবেন কিন্তু আমি Ubuntu 20.04 দিয়েই করেছি।

তারপর আপনাকে ehcp ডাউনলোড করতে হবে। 

এ EHCP (ইজি হোস্টিং কন্ট্রোল প্যানেল) হল উবুন্টু ভিত্তিক অপারেটিং ডিস্ট্রোর এর জন্য ফ্রি ওপেন সোর্স ওয়েব হোস্টিং কন্ট্রোল প্যানেল, যা একটি সার্ভার বা কম্পিউটারে ইন্সটল করে আপনি এক বা একাধিক ডোমেন হোস্ট করার জন্য ওয়েবহোস্টিং সার্ভার তৈরী করতে পারবেন। এটি ইনস্টল করা এবং ব্যবহার করা খুবই সহজ। এটি বর্তমানে DNS, Apache WebServer, MySQL, FTP, এবং ইমেল কনফিগারেশন সার্ভিস দিয়ে থাকে করে। CPanel এর মতো সব সার্ভিস এখানে পাবেন।


ডাউনলোড করতে, আপনি এখানে যেতে পারেন, অথবা, আপনি ehcp ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন টার্মিনাল থেকে কনসোল কমান্ডটি খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

প্রথমে আপনি আপনার উবুন্টু সার্ভারের টার্মিনাল ওপেন করবেন এবং রুট উজাড় দিয়ে লগইন করবেন।তারপর নিম্নলিখিত একেরপর এক কমান্ড টাইপ করুন:

wget -O ehcp.tgz www.ehcp.net/ehcp_2004.tgz
tar -zxvf ehcp.tgz
cd ehcp

./install.sh

এই স্ক্রিপ্টটি অ্যাপাচি, মাইএসকিউএল, পিএইচপি, পোস্টফিক্স ইত্যাদি সহ সমস্ত প্রয়োজনীয় প্যাকেজ ইনস্টল করবে। ইনস্টলেশনের সময়, কনফিগার করতে এবং ehcp অ্যাডমিন পাসওয়ার্ড সেট করতে কিছু তথ্য প্রবেশ করতে হবে।  ইনস্টলেশন করতে ৩০ মিনিট থেকে এক ঘন্টা পর্যন্ত সময় নিতে পারে যা আপনার ইন্টারনেট গতি আর সার্ভার বা কম্পিউটারের স্পিড এর উপর নির্বর করে। এখানে আমি আশাকরি যে আপনি MySQL জন্য একটি MySQL 'রুট' পাসওয়ার্ড সেট করবেন৷


একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)

Close Menu